যে ৫ ধরনের ওয়েবসাইটে কখনোই নিজের রিয়েল ইনফরমেশন দেওয়া উচিত নয়

Ads Inside Post

যে ৫ ধরনের ওয়েবসাইটে কখনোই নিজের রিয়েল ইনফরমেশন দেওয়া উচিত নয়

বর্তমান ডিজিটাল যুগে, আমরা প্রায়ই বিভিন্ন ওয়েবসাইটে আমাদের ব্যক্তিগত তথ্য শেয়ার করি। তবে সব ওয়েবসাইট কি নিরাপদ? অনেক ক্ষেত্রে দেখা যায়, কিছু ওয়েবসাইটে তথ্য শেয়ার করার ফলে আমরা ঝুঁকিতে পড়ি। এসব ওয়েবসাইট আমাদের তথ্য চুরি করে নানা অসৎ কাজে ব্যবহার করতে পারে, যা আমাদের ব্যক্তিগত জীবনে বড় ক্ষতির কারণ হতে পারে।
আজকের এই পোস্টে এমন ৫ ধরনের ওয়েবসাইট নিয়ে কথা বলব, যেখানে আপনার রিয়েল তথ্য শেয়ার করা থেকে বিরত থাকা উচিত। আপনার অনলাইন নিরাপত্তা নিশ্চিত করার জন্য এই গুলো জানা জরুরি।

১. অনলাইন কুইজ ও সার্ভে ওয়েবসাইট

picked
অনলাইনে অনেক সার্ভে এবং কুইজ সাইট বিনোদনের বা  কিছু টাকা ইনকামের মাধ্যম হিসেবে পরিচিত। কিন্তু এসব সাইটের মাধ্যমে আপনার ব্যক্তিগত তথ্য চুরি হওয়ার ঝুঁকি থাকে। অনেক সময় এ ধরনের সাইট গোপনে তথ্য সংগ্রহ করে এবং পরে তা অপরাধমূলক কাজে ব্যবহার করা হয়।
তাই, সার্ভে বা কুইজে অংশগ্রহণ করার আগে সাইটের বিশ্বাসযোগ্যতা যাচাই করুন এবং কোনো সন্দেহজনক সাইটে তথ্য শেয়ার করবেন না।

২. এডভারটাইজিং ওয়েবসাইট

picked
অনলাইনে পণ্য বা সেবার প্রচারের জন্য বিভিন্ন বিজ্ঞাপনী ওয়েবসাইট রয়েছে। অনেক সময় এসব সাইট আকর্ষণীয় অফার বা ছাড়ের প্রলোভন দেখায়। তবে এমন ওয়েবসাইটে ব্যক্তিগত তথ্য দেওয়ার আগে সতর্ক হওয়া উচিত, কারণ কিছু ওয়েবসাইট সাইবার ক্রাইমের দ্বারা পরিচালিত হয়, যারা আপনার তথ্য চুরি করতে পারে।
এ ধরনের সাইটে আপনার নাম, ঠিকানা, ফোন নম্বর এবং অর্থনৈতিক তথ্য শেয়ার করার আগে নিশ্চিত হোন যে সাইটটি নিরাপদ। সাইটের URL এ “https://” আছে কিনা, প্রাইভেসি পলিসি ভালোভাবে দেখে নিন। কোনো অচেনা ওয়েবসাইটে স্রেফ অফার দেখে তথ্য শেয়ার করবেন না।

৩. পাবলিক ফ্রি ওয়াইফাই ওয়েবসাইট

picked
বিভিন্ন পাবলিক স্থানে যেমন ক্যাফে, রেস্টুরেন্ট, বা শপিং মলে ফ্রি ওয়াইফাই ব্যবহারের সুযোগ থাকে। এই ধরনের নেটওয়ার্কে সংযোগ করতে গিয়ে অনেক সময় অনেক তথ্য দেওয়া লাগে, যা ঝুঁকিপূর্ণ হতে পারে। এসব ওয়েবসাইট আপনার ব্যক্তিগত তথ্য চুরি করার ফাঁদ হতে পারে।
ফ্রি ওয়াইফাই ব্যবহার করার সময় নিশ্চিত হোন এটি একটি নিরাপদ নেটওয়ার্ক। এছাড়াও, পাবলিক প্লেসে ওয়াইফাই ব্যবহারের সময় গুরুত্বপূর্ণ তথ্য আদান-প্রদান থেকে বিরত থাকুন এবং সম্ভব হলে VPN ব্যবহার করুন।

৪. ফ্রি ট্রায়াল সাইন-আপ সাইট

picked
অনেক কোম্পানি তাদের সেবা বা পণ্যের ফ্রি ট্রায়াল দেয়। ফ্রি ট্রায়াল নেওয়ার সময়ও ব্যক্তিগত তথ্য শেয়ার করা ঝুঁকিপূর্ণ হতে পারে। এসব সাইটে নাম, ইমেল, ফোন নম্বর এবং পেমেন্ট তথ্য চাইতে পারে, যা সাইবার অপরাধীরা চুরি করতে পারে।
তাই, ফ্রি ট্রায়াল সাইন-আপ করার আগে সাইটের প্রাইভেসি পলিসি এবং শর্তাবলী ভালোভাবে পড়ুন এবং শুধুমাত্র নিরাপদ ও বিশ্বস্ত সাইট থেকে ট্রায়াল নিন।

৫. এককালীন ই-কমার্স কেনাকাটার সাইট

picked
অনেক ই-কমার্স সাইট রয়েছে, যেখানে আপনি একবারই কিছু কেনাকাটা করেন। এ ধরনের সাইটে নাম, ঠিকানা, এবং পেমেন্ট তথ্য শেয়ার করতে হয়, যদি সাইটটি নিরাপদ না হয় তাহলে আপনার তথ্য হ্যাকারদের হাতে চলে যেতে পারে।
তাই, এ ধরনের ওয়েবসাইট থেকে কেনাকাটা করার আগে URL এ “https://” দেখুন এবং সাইটটির রিভিউ দেখে আগে যাচাই করে নিন।
 
বর্তমান সময়ে ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই, অনলাইনে যেকোনো তথ্য শেয়ার করার আগে সতর্কতা অবলম্বন করুন।

The post যে ৫ ধরনের ওয়েবসাইটে কখনোই নিজের রিয়েল ইনফরমেশন দেওয়া উচিত নয় appeared first on Trickbd.com.



source https://trickbd.com/education-guideline/2524017


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ